চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা

বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত দেশটি হচ্ছে চীন।বাংলাদেশ এবং চীন এর মুদ্রার বিনিময় হার কেমন হতে পারে। একটি দেশের মুদ্রার বিনিময় হার নির্ভর করে সে দেশের অর্থনীতি এবং অন্যান্য সামগ্রিক অবস্থার উপর। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নিন চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা।

চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা

চায়না অথবা চীন, যেখানে সরকারি মুদ্রা হিসাবে ব্যবহার করা হয় ইউয়ান। অর্থাৎ ১ ইউয়ান সমান বাংলাদেশী মুদ্রা প্রায় ১৬ টাকা ৮৫ পয়সা। 

ইউয়ানটাকা (বাংলাদেশ)
১৬ টাকা ৮৫ পয়সা
৮৪ টাকা ২৫ পয়সা
৫০৮৪২ টাকা ৫০ পয়সা
১০০১ হাজার ৬৮৫ টাকা
১,০০০১৬ হাজার ৮৫০ টাকা
১০,০০০১ লাখ ৬৮ হাজার ৫শত টাকা
২০,০০০৩ লাখ ৩৭ হাজার
৫০,০০০৮ লাখ ৪২ হাজার ৫শত টাকা
চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা

মুদ্রা রুপান্তরে প্রভাব বিস্তার-কারী ক্ষেত্র সমূহ

চীন পূর্ব এশিয়ার সবচেয়ে বৃহত্তম রাষ্ট্র। এবং বিশ্বের দ্বিতীয় রপ্তানিকারক দেশ। এছাড়া চীন বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ গুলোর একটি।সে দেশের মুদ্রা মান বা চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা তা বুঝার জন্য আমাদের জানা দরকার সে দেশের অর্থনীতির, ভূগোলিক ও রাজনৈতিক অস্থিতিশীলতা সম্পর্কে।

কেননা একটি দেশের মুদ্রা মানকে প্রভাবিত করে থাকে সে দেশের অর্থনীতি, রাজনৈতিক অস্থিতিশীলতা, ভৌগলিক ও সামাজিক পরিবেশ, তাছাড়া সে দেশের কেন্দ্রীয় ব্যাংকে থাকায় রিজার্ভ কারেন্সি।

অর্থনীতিক অবস্থা 

মুদ্রার রুপান্তর এর ক্ষেত্রে একটি দেশের অর্থনীতি কতটুকু প্রভাব বিস্তার করে।সে ক্ষেত্রে বলা যায় একটি দেশের মুদ্রা বিনিময়ে সে দেশের অর্থনীতি মূলে থাকে। কেননা একটি দেশের মুদ্রা বিনিময় হার নির্ভর করে সে দেশের অর্থনীতির অবস্থার ওপর। 

সেক্ষেত্রে চীন মার্কিন যুক্তরাষ্ট্রের পরে দ্বিতীয় শক্তিশালী অর্থনীতির দেশ। চীন তার বিশাল অর্থনীতি এবং একটি বৈশ্বিক উৎপাদন কেন্দ্র হিসাবে ভূমিকা রাখা সহ, প্রায়শই বাংলাদেশের তুলনায় একটি শক্তিশালী অর্থনীতির দেশ হিসেবে ভূমিকা পালন করে। এছাড়া তাদের অর্থনীতি টেক্সটাইল এবং কৃষির মতো খাতের উপর বেশ উন্নত। 

রাজনৈতিক অস্থিতিশীলতা

চীনের সংবিধান অনুসারে চীনের সরকার ব্যবস্থাকে জনগণের গণতান্ত্রিক একনায়কত্ব হিসেবে বর্ণনা করে। যার মাধ্যমে চীনের সরকার গঠন করা হয় জনগণের ভোট দেওয়ার মাধ্যমে। আর এই বর্তমান সংবিধানটি ১৯৫৪ সালে প্রথম গৃহীত হয় এবং এতে দেশের শাসনব্যবস্থা ব্যাখ্যা করা হয়েছে। এবং সেই নিয়মতান্ত্রিক ব্যবস্থা এখনও চলমান রয়েছে।

রিজার্ভ কারেন্সি

একটি দেশের মোট রিজার্ভ সম্পদ এর উপর নির্ভর করে সে দেশের মুদ্রা মান।সেই সম্পদগুলো হতে পারে মার্কিন ডলার, ইউরো, জাপানি ইয়েন, পাউন্ড স্টার্লিং এবং সোনা রৌপ্য মুদ্রা ইত্যাদি। আর চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা তার মূল্যও নির্ভর করে তাদের মোট রিজার্ভ কারেন্সি উপর।

সে ক্ষেত্রে জুলাই ২০২৪ এর তথ্য অনুসারে এই পর্যন্ত চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ মোট ৩.২৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। এটা যেকোনো দেশের সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ। যা রয়েছে পিপলস ব্যাংক অফ চায়না। যার ব্যবস্থাপনা স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অফ ফরেন এক্সচেঞ্জ এবং পিপলস ব্যাংক অফ চায়না দ্বারা পরিচালিত হয়।

চীনে মুদ্রা হিসেবে কয় ধরনের মুদ্রা ব্যবহার করা হয় 

চীনে সাধারণত মুদ্রা হিসেবে দুই ধরনের মুদ্রা ব্যবহার করা হয়। তার কারণ তাদের অর্থনীতি ব্যবস্থায় তার অর্থের বিনিময় হার নিয়ন্ত্রণ করতে এবং বিদেশী বিনিয়োগের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে তারা দুটি মুদ্রা ব্যবস্থার উপর নির্ভর করে।

যেমন তার প্রথমটি চাইনিজ রেনমিনবি (RMB)। যা মেইনল্যান্ড চায়নার অভ্যন্তরীণ লেনদেনের জন্য ব্যবহৃত হয়। আর সেখানে তাদের দ্বিতীয়মুদ্রা  চীনা ইউয়ান (CNY) যা মূল ভূখণ্ডের বাইরে আন্তর্জাতিক লেনদেনের জন্য ব্যবহৃত হয়।

মুদ্রা হচ্ছে একটি দেশের বিনিময়ের প্রধান মাধ্যম।এই মুদ্রা মূল্য নির্ভর করে একটি দেশের অর্থনৈতিক পরিবেশের উপর। তাই মুদ্রার  মূল্য প্রতিনিয়ত পরিবর্তনশীল হয়ে থাকে। তার জন্য মুদ্রার সঠিক মূল্য নির্দিষ্ট ভাবে নির্ধারণ করা যায় না।

চীন নাম এর উৎপত্তি 

চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা বা চীনার মুদ্রা বিনিময়ে হার কত? সেসব তথ্যের পাশাপাশি জেনেনিন চীন সম্পর্কে আরো কিছু অজানা তথ্য। 

চীনারা পূর্বে  তাদের দেশকে চুংকুও নামে ডাকেত। যার অর্থ মধ্যদেশ বা মধ্যবর্তী রাজ্য। পরবর্তীতে চীন নামটি বিদেশীদের দেওয়া নাম থেকে নেওয়া হয়। তাছাড়া খ্রিস্টপূর্ব ৩য় শতকের দিকে চিন রাজবংশের নামের বিকৃত রূপ হিসেবে চিন শব্দটি ব্যবহার করা হয়। 

চীনের আয়তন ও জনসংখ্যা 

বিশ্বের সবচেয়ে পণ্য উৎপাদনকারী দেশ চীন। যার আয়তন প্রায় ৯৫ লাখ ৯৬ হাজার ৯৬১ বর্গকিলোমিটার বা ৩৭ লাখ ৫ হাজার ৪০৭ বর্গমাইল।

জনসংখ্যার কথা বলতে গেলে চীন হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি জনবহুল দেশ। যেখানে বসবাসরত রয়েছে প্রায় ১.৪১ বিলিয়ন। সে ক্ষেত্রে বলা যায় জনসংখ্যার দিক থেকে চীন বিশ্বের প্রথম তম অবস্থানে অবস্থান করছে।

নিরাপত্তা

যে কোনো দেশের মুদ্রা বিনিময়ে সময় আমাদের নিরাপত্তার দিকটি বিবেচ্য রেখে বিনিময় করা। তার জন্য আমাদের প্রয়োজন সেই দেশের সরকারি ব্যাংক এবং আমদের সু-পরিচিত সেবা খ্যাত এর সাতে মুদ্রা বিনিময় কার্যকর করা। এবং চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা তাও জানাও খুবই গুরুত্বপূর্ণ।

শেষ কথা

চায়না ১ টাকা বাংলাদেশের কত টাকা, সেই বিষয়ে পাশাপাশি চীন সম্পর্কিত আরো কিছু নতুন তথ্য সম্পর্কে অবগত হয়েছেন। এছাড়া আপনে যদি চায়নার মুদ্রা অর্থাৎ চীনা ইউয়ান এর প্রতিদিনের আপডেট পেতে এবং বিশ্বের প্রতিটি দেশের মুদ্রা প্রতিদিনের মূল্য জানতে আমাদের পেইজের সাতে থাকুন।

নতুন তথ্য ভিজিট করুন : চিয়া সিড এর দাম কত ও এর উপকারিতা

আরো পড়ুন: সিঙ্গাপুরের ১ টাকা করে কত টাকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top