আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা

United States of America যার বাংলা মার্কিন যুক্তরাষ্ট্র। আজকে আমরা আলোচনা করবো বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা ডলার এর রুপান্তর নিয়ে। আজকের এই আর্টিকেলে এর মাধ্যমে যেনে নিন বিশ্বের বহুল পরিচিত বিনিময়ের হার্ড-কারেন্সি আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা।

আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা

আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা বা ১ ডলার সমান কত টাকা। বাংলাদেশ ব্যাংক এর তথ্য অনুসারে আজকের ১ ডলার সমান বাংলাদেশী মুদ্রা প্রায় ১১৯ টাকা ১৮ পয়সা। 

US ডলারটাকা (বাংলাদেশ)
১১৯ টাকা ১৮ পয়সা
৫৯৫ টাকা ৯০ পয়সা
১০১ হাজার ১৯১ টাকা ৮০ পয়সা
৫০৫ হাজার ৯৫৯ টাকা
১০০১১ হাজার ৯১৮ টাকা
১০০০১ লাখ ১৯ হাজার ১৮০
আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা

মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র, এই দেশটিকে বলা হয় বিশ্বের পরাক্রমশালী দেশ। এছাড়া দেশটি বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নত অর্থনীতির দেশ। দেশটিতে সরকারি মুদ্রা হিসেবে ব্যবহার করা হয় মার্কিন ডলার। যা বিশ্বের দামি মুদ্রা গুলোর একটি। তাছাড়া ডলার-কে বিশ্বের বিনিময়ের হার্ড কারেন্সি হিসেবে গণ্য করা হয়।

আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা সেই সম্পর্কিত তথ্যের পাশাপাশি জেনে নিন আমেরিকা আরো আজানা সকল তথ্য।

মার্কিন যুক্তরাষ্ট্র গঠন 

আমেরিকা ১৭৭৬ সালের ৪ জুলাই, স্বাধীনতার ঘোষণাপত্র গ্রহণ করে এবং এই তারিখটি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্মদিন হিসাবে পালিত হয়। এর কিছুদিন পরেই কংগ্রেস আনুষ্ঠানিকভাবে জাতির নাম “ইউনাইটেড কলোনি অফ আমেরিকা” থেকে পরিবর্তন করে “ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা” রাখে যার বাংলা প্রতিশব্দ মার্কিন যুক্তরাষ্ট্র।  

ডলারের উৎপত্তি

“ডলার” শব্দটি ১৬ শতকের গোড়ার দিকে এর শিকড় স্থাপিত হয়। নামটি এসেছে “Joachimsthaler” থেকে। যা ছিল একটি রৌপ্য মুদ্রা।

আর এই মুদ্রা গুলো জোয়াচিমস্থল শহরে তৈরি করা হতো। এবং মুদ্রাগুলিকে “থ্যালার” হিসাবে উল্লেখ করা হয়েছিল সে সময়। কিন্তু পরবর্তীতে এই শব্দটি ইংরেজিতে “ডলার” হিসাবে বিবর্তিত হয়ে যায় ।

তার পর থেকে এই শব্দ আমেরিকা এবং ইউরোপে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই শব্দটি গ্রহণকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিল। এছাড়া স্প্যানিশ ডলার, যা “পিস অফ আট” নামেও পরিচিত ছিল।

আয়তন ও জনসংখ্যা 

পঞ্চাশটি অঙ্গরাজ্য একটি যুক্তরাষ্ট্রীয় জেলা ও পাঁচটি টেরিটোরি এবং কিছু মাইনর আউটলেয়িং দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত দেশটির আয়তন প্রায় ৯৮ লাখ ৩৩ হাজার ৫১৬ বর্গকিলোমিটার বা ৩৭ লাখ ৯৬ হাজার ৭৪২ বর্গমাইল। 

দেশটিতে বসবাসরত মোট জনসংখ্যা প্রায় ৩৩ কোটি ১৪ লাখ ৪৯ হাজার ২৮১ জন (২০২০ সালের গণনা অনুসারে)। যা জনসংখ্যার দিক থেকে পৃথিবীর ৩য় তম রাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের বৃহত্তম রাজ্য

আয়তনের দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম অঙ্গরাজ্য হলো আলাস্কা । যার আয়তন প্রায় ৬ লাখ ৬৩ হাজার ২৬৮ বর্গমাইল বা ১৭ লাখ ১৭ হাজার ৮৫৬ বর্গকিলোমিটার। এবং দেশটির আয়তনে ক্ষুদ্রতম অঙ্গরাজ্য বলা হয় রোডস দ্বীপপুঞ্জ কে। 

আমেরিকার প্রতিষ্ঠাতা

আমেরিকার প্রতিষ্ঠাতা ক্রিস্টোফার কলম্বাস, যিনি ছিলেন ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক। তার আমেরিকা অভিযাত্রা ঐ অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল। এবং তাদের জাতির পিতা হচ্ছে জর্জ ওয়াশিংটন।

অর্থনীতি 

আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা এই বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রা রুপান্তরে কতটুকু ভূমিকা রাখে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যা কে বলা হয় বিশ্বের বৃহত্তম বাণিজ্যকারী দেশ। ১৮৯০ সালের থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে উৎপাদনশীল অর্থনীতিতে ছিল। এটি বিশ্বের পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম যোগানকারী দেশ। যা তাদের অর্থনীতিকে সমৃদ্ধ রাখতে ভূমিকা রাখে। 

শেষ কথা 

মার্কিন ডলার বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থার মূল ভিত্তি হিসেবে গণ্য করা হয়। যা মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবেশের প্রভাব কে প্রতিফলিত করে।

এছাড়া বিশ্বের প্রাথমিক রিজার্ভ কারেন্সি হিসেবে এই হার্ড-কারেন্সি দায়িত্ব নিয়ে আসছে। তাই বলা যায় বিশ্বব্যাপী অর্থের জটিলশ্ব অর্থনীতির বিকাশ অব্যাহত থাকায় ডলারের ভূমিকা নিঃসন্দেহে আলোচনা ও বিশ্লেষণের কেন্দ্রবিন্দু হয়ে থাকবে।

আরো পড়ুন : জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

আরো পড়ুন : পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা

ভিজিট করুন: চিয়া সিড এর দাম কত ও উপকারিতা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top