সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত টাকা

মুদ্রা হচ্ছে একটি দেশের বিনিময়ের প্রধান মাধ্যম। তাছাড়া মুদ্রার বিনিময় হার বলে দেয় সে দেশের অর্থনীতির অবস্থা। যেকোনো দেশের অর্থনীতির, রাজনৈতিক অস্থিতিশীলতা, মুদ্রাস্ফীতি ইত্যাদি বিষয় জড়িত থাকে, মুদ্রা রুপান্তর এই বিষয়টির সাতে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত টাকা।

সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত টাকা

বাংলাদেশ ব্যাংক এর সর্বশেষ তথ্য অনুযায়ী, ১ সিঙ্গাপুর ডলার সমান বাংলাদেশী মুদ্রা প্রায় ৯১ টাকা ৮৫ পয়সা। তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সিঙ্গাপুর এবং বাংলাদেশ উভয়েরই বাজারের অবস্থা এবং অর্থনৈতিক এর কারণে এই হার ঘন ঘন পরিবর্তিত হতে পারে। 

সিঙ্গাপুরি ডলারটাকা (বাংলাদেশ)
৯১ টাকা ৮৫ পয়সা
৪৫৯ টাকা ২৫ পয়সা
১০৯১৮ টাকা ৫০ পয়সা
১০০১ হাজার ১৮৫ টাকা
১,০০০৯১ হাজার ৮৫০ টাকা
১০,০০০৯ লাখ ১৮ হাজার ৫০০ টাকা
সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত

মুদ্রা বিনিময়ের মূল বিষয়

সিঙ্গাপুর, যেখানে সরকারি মুদ্রা হিসেবে ব্যবহার করা হয় সিঙ্গাপুর ডলার। সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত, সেই বিষয়ে সুনির্দিষ্ট আলোচনা করার পূর্বে, মুদ্রা বিনিময় হারগুলি কী এবং সেগুলো কীভাবে কাজ করে তা বোঝা অতন্ত্য প্রয়োজন।

সিঙ্গাপুর ডলার এবং বাংলাদেশী টাকার মধ্যে বিনিময় হারকে বেশ কিছু কারণ প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে সিঙ্গাপুর এবং বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা, মূল্যস্ফীতির হার, সুদের হার, রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক নীতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ইত্যাদি। 

কোনো দেশের মুদ্রা বিনিময় হার হল সে দেশের মুদ্রার সাথে জরিয়ে থাকা অন্য দেশের মুদ্রার মান। যেমন সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত টাকা।এই হারগুলি ক্রমাগত পরিবর্তন হতে থাকে। তাই বল যায় ব্যক্তি এবং ব্যবসার জন্য, এই হারগুলি বোঝা তাছাড়া আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ এবং ভ্রমণের জন্য সেই বিষয়ে জানা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়া।

সিঙ্গাপুর এবং বাংলাদেশের অর্থনৈতি

একটি দেশের মুদ্রার মান নির্ভর করে সে দেশের অর্থনীতির অবস্থার উপর। সিঙ্গাপুরের অর্থনীতির প্রধান খাত হল শিল্প এবং পরিষেবা খাত ।

এছাড়া তাদের অর্থনীতির উন্নত এবং স্থিতিশীল, পরিষেবা, অর্থ এবং উৎপাদ এসব বিষয়ের উপর রয়েছে তাদের দৃঢ় ফোকাস। যা তাদের অর্থনীতিকে আরো সমৃদ্ধ রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। 

সে তুলনায় আমাদের দেশের অর্থনৈতিক অবস্থা তাদের তুলনা বিপরীত মূখী।কেননা আমাদের দেশের অর্থনীতির প্রধান উৎস পোশাক ও কৃষি খ্যাত। যার ধরা আমাদের অর্থনৈতি প্রয়োজন অনুযায়ী সমৃদ্ধ করা সম্ভব হয় না।

মূল্যস্ফীতি

একটি দেশের মুদ্রাস্ফীতির হার সে দেশের মুদ্রার মানকে প্রভাবিত করে থাকে। যেমন উচ্চ মূল্যস্ফীতি সাধারণত একটি মুদ্রার ক্রয় ক্ষমতা হ্রাস করে, যা অন্যান্য মুদ্রার বিপরীতে অবমূল্যায়নের দিক সৃষ্টি করে।

বিপরীতভাবে বলা যায় নিম্ন মুদ্রাস্ফীতির হার, যা অন্যান্য মুদ্রার বিপরীতে সাধারণত একটি শক্তিশালী মুদ্রা হিসেবে কাজ করে।

সে ক্ষেত্রে  সিঙ্গাপুরে তুলনায় সাধারণত বাংলাদেশের মুদ্রাস্ফীতির হার বেশি থাকায় বাংলাদেশী টাকার মূল্য থেকে সিঙ্গাপুরের ডলারের মূল্য বেশি। যা তাদের মুদ্রারর শক্তিশালীতা প্রমাণ  করে। অর্থাৎ সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত টাকা তার মাধ্যমে আমরা বুঝতে পারি তাদের অর্থের মুদ্রাস্ফীতি মান।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ

বৈদেশিক মূদ্রার রিজার্ভ বলতে বুঝায় যে শুধুমাত্র জাতীয় এবং আর্থিক কর্তৃপক্ষের কাছে জমা থাকা বৈদেশিক মুদ্রার পরিমাণ। যেমন; ইউএস ডলার, ইউরো, জাপানি ইয়েন, পাউন্ড স্টার্লিং এবং চীনা ইউয়ান বা তার সাতে সোনা ও রূপ্য মুদ্রা।

আর সেগুলা জামা রাখা হয় একটি দেশের কেন্দ্রীয় ব্যাংকে। সেই জমাকৃত সম্পদের পরিমাণ নির্ধারণ করে সে দেশের মোট রিজার্ভ কারেন্সির পরিমাণ। যা একটি দেশের অর্থনীতিকে আরো শক্তিশালী কিরে তুলে।

জিডিপি বা মাতা পিছু আয় 

প্রাকৃতিক সৌন্দর্যে গেরা দ্বিপপুঞ্জ রাষ্ট্র সিঙ্গাপুর। যার মোট জিডিপি ৩১৬.৮৭২ শত কোটি সিঙ্গাপুরি ডলার এবং তাদের মাতা পিছু আয় প্রায় ৫৫ হাজার ২৩১ সিঙ্গাপুরি ডলার। যা মাতা পিছু আয়ের দিক থেকে বিশ্বের ১০ম রাষ্ট্র। 

আয়তন ও জনসংখ্যা 

সিঙ্গাপুর হলো দক্ষিণ পূর্ব এশিয়ার একটি দ্বিপ রাষ্ট্র।  যার আয়তন প্রায় ৭১৯.৯ বর্গকিলোমিটার বা ২৭৮ বর্গমাইল। সেখানে বসবাসরত মোট জনসংখ্যা প্রায় ৫৯ লাখ ১৭ হাজার ৬০০ জন (২০২৩ সালের গণনা অনুসারে)। 

নিরাপত্তা

নিরাপত্তা এই বিষয়টি আমাদের মনে রেখে মুদ্রা বিনিময় করা। তার জন্য সর্বদা মনে রাখবেন মুদ্রা বিনিময় করার সময়, বিশেষ করে বিদেশী দেশে জাল টাকা এড়াতে এবং একটি ন্যায্য বিনিময় নিশ্চিত করতে সম্মানজনক পরিষেবাগুলি নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ সেই ক্ষেত্রে ব্যাংক এবং সুপরিচিত মুদ্রার বিনিময় পরিষেবাগুলি আপনার জন্য নির্ভরযোগ্য হতে পারে। 

শেষ কথা

সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত বা মুদ্রা সম্পর্কিত সকল বিষয় সর্বদা মনে রাখবেন যে বিনিময় হার অস্থির এবং অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে দ্রুত পরিবর্তন হতে পারে। যার কারণে নিয়মিতভাবে মুদ্রার সর্বশেষ  আপডেট পেতে আমাদের পেইজের সাতে থাকবে।

আরো পড়ুন : আমেরিকার ১ টাকা বাংলাদেশের কত টাকা

তথ্য ভিজিট করুন : 22 ক্যারেট স্বর্ণের দাম কত today

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top