সৌদি টাকার রেট কত ২০২৪ আজকের মূল্য

সৌদি টাকার রেট বা এক রিয়াল সমান কত টাকা তার পাশাপাশি এই প্রতিবেদনে আমরা মধ্যপ্রাচ্যের দেশ সৌদি-আরব সম্পর্কিত যাবতীয় তথ্য তুলে ধরার চেষ্টা করব। 

সৌদি টাকার রেট

সৌদি এক রিয়াল সমান বাংলাদেশী মুদ্রা ৩১ টাকা ২৮ পয়সা। তাছাড়া আমরা সাধারণত সবাই সৌদি সম্পর্কিত অনেক তথ্য জেনে থাকি। সৌদি টাকার রেট বা এক রিয়াল সমান কত টাকা বাংলাদেশ ব্যাংক বা কেন্দ্রীয় ব্যাংক এর তথ্য অনুসারে আমরা বলব সৌদি রিয়াল সমান বাংলাদেশী মুদ্রার মান কত।

সৌদি টাকার রেট কত

সৌদি টাকার রেট বা 1 রিয়াল সমান কত টাকা, এক রিয়াল সমান বাংলাদেশী মুদ্রায় ৩১ টাকা ২৮ পয়সা, ৫ রিয়াল সমান বাংলাদেশী মুদ্রায় ১৫৬ টাকা ৪ পয়সা, ১০ রিয়াল সমান ৩১২ টাকা ৮ পয়সা, ৫০ রিয়াল সমান ১৫৬৪ টাকা, ১০০ রিয়াল সমান ৩১২৮ টাকা এবং ১০০০ রিয়াল সমান ৩১২২৮ টাকা।

1 রিয়াল সমান কত টাকা

রিয়ালটাকা(বাংলাদেশ)
৩১ টাকা ২৮ পয়সা
১৫৬ টাকা ৪ পয়সা
১০৩১২ টাকা ৮ পয়সা
৫০১৫৬৪ টাকা
১০০৩১২৮ টাকা
১০০০৩১২২৮ টাকা

অর্থনীতি 

সৌদি টাকার রেট, তাদের দেশের মুদ্রা মান আমাদের থেকে বেশি কেন? তার প্রধান কারণ তাদের অর্থনীতি ব্যবস্থা এবং ভূগর্ভর্স্থে বিদ্যমান প্রাকৃতিক সম্পদ।

যেমন তাদের ভূগর্ভস্থে জ্বালানি তেলের পাশাপাশি রয়েছে স্বর্ণ, রৌপ্য, আয়রন, তামা, দস্তা, ম্যাঙ্গানিজ, টাংস্টেন, সিসা, সালফার, ফসফেট, সাবান স্টোন এবং ফেল্ডস্পার ইত্যাদি। যা তাদের অর্থনীতিকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখে।

জনসংখ্যা ও আয়তন

সৌদি আরব মধ্যপ্রাচ্যের একটি সার্বভৌম আরব রাষ্ট্র। যার মোট আয়তন ২১ লাখ ৪৯ হাজার ৬৯০ বর্গকিলোমিটার বা ৮ লাখ ৩০ হাজার বর্গমাইল। আয়তনের দিক থেকে দেশটি এশিয়ার সবচেয়ে বড় আরব দেশ।

জনসংখ্যা দিক থেকে সৌদি আরব পৃথিবীর ৪০ তম জনবহুল রাষ্ট্র হিসেবে পরিগণিত। অর্থাৎ সেই দেশে বসবাসরত মোট জনসংখ্যা হচ্ছে প্রায় ৩ কোটি ৩০ লক্ষ(২০১৭ সালের গণনা অনুসারে)।

বাংলাদেশী প্রবাসীর সংখ্যা

সৌদি টাকার রেট, তা জানা আমাদের কতটুকু দরকার তা বুঝতে হলে আমাদের জানতে হবে সেখানে অবস্থিত বাঙালির পরিমাণ।

সৌদি আরব, যেখানে বসবাসরত বাঙালি সংখ্যা প্রায় ১৪ লক্ষ। যা পুরো বিশ্বের বসবাসরত বাঙালির এক চতুর্থাংশ।

সেখানে বাঙালীর সংখ্যা এতো বেশি কেন? তার প্রধান কারণ হচ্ছে সৌদি-আরব মধ্যপ্রাচ্যের একটি উন্নত রাষ্ট্র।

তাছাড়া সেখানে যাওয়ার প্রক্রিয়া সহজতর হওয়া এবং সহজে কাজের সুযোগ পাওয়া। মূলত এসব কারণে সৌদি আরব বাঙালির সংখ্যা বেশি। 

সৌদি টাকার রেট, অর্থাৎ সৌদির মুদ্রার মান আমাদের দেশের টাকায় কত টাকা। আমরা ইতিমধ্যে সৌদির মুদ্রা বা রিয়াল সম্পর্কে আলোচনা করেছি। তবে আমাদের দেশে মুদ্রার মূল্য প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে। যার জন্য সৌদি রিয়াল এর মূল্যও উটা নামা করে থাকে। তাই আমাদের সবার পক্ষে তার সঠিক মূল্য জেনে রাখা সম্ভব হয় না।

সৌদি টাকার রেট, সেটা জানা আমাদের কতটুকু প্রয়োজন, তা আমরা কেনো জানবো। এই সকল প্রশ্নের উত্তরে আমরা বলতে পারি  মুদ্রার বিনিময় ও এক্সচেঞ্জ তাছাড়া আপনার কষ্টে উপার্জিত অর্থের সঠিক মূল্য না পাওয়া ইত্যাদি জটিলতা  থেকে আপনাকে সহায়তা করে মুদ্রার সঠিক মূল্য।

প্রতিদিনের মুদ্রার সঠিক মূল্য জানতে তাছাড়া যেকোনো দেশ সম্পর্কিত আপনার অজানা সকল তথ্য জানতে আমাদের সাইটে ভিজিত করুন।

আরো পড়ুন : বাংলাদেশ থেকে সৌদি বিমান ভাড়া ২০২৪

আরো পড়ুন : আজকের টাকার রেট কত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top