1 ডলার বাংলাদেশের কত টাকা

ডালার যার সাংকেতিক চিহ্ন $, এটি ১৭৮৫ খ্রিষ্টাব্দে প্রবর্তন করা হয়। যা বিশ্বের বহুল পরিচিত হার্ড কারেন্সি হিসেবে পরিগণিত। এবং এটি ১৯৭৪ খ্রিষ্টাব্দে বাংলাদেশের টাকা (BDT) মার্কিন ডলারে পেগড্‌ হিসেবে পরিগণিত হয়। বাংলাদেশে ডলারের মূল্য, 1 ডলার বাংলাদেশের কত টাকা, বর্তমানে ডলারের মূল্য কত বাংলাদেশ ব্যাংকে এছাড়া ডলার সম্পর্কিত বিস্তারিত আলোচনা করবো আমাদের এই ব্লগে।

১ ডলার বাংলাদেশের কত টাকা , বাংলাদেশ ব্যাংক বা কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে বর্তমানে ১ ডলার সমান বাংলাদেশী টাকা ১১৭.৭১৪ টাকা। ৫ ডলার সমান তা ধারায় ৫৮৮.৫৭ টাকা, ২০ ডলার সমান ২৩৫৪.২৭৯ টাকা এবং ৫০ ডলার সমান ৫৮৮৫.৬৯৮টাকা।

1 ডলার বাংলাদেশের কত টাকা

ডলার (USA)টাকা(বাংলাদেশ)
১১৭.৭১৪
৫৮৮.৫৭
২০২৩৫৪.২৭৯
৫০৫৮৮৫.৬৯৮
১০০১১৭৭১.৩৯৬

1 ডলার বাংলাদেশের কত টাকা তাছাড়া ডলারের মূল্য হ্রাস বা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা আছে কি? বর্তমানে বাংলাদেশে ডলারের ঘাটতি থাকায় কেন্দ্রীয় ব্যাংক ডলারের বিনিময় হার নির্ধারণে ক্রলিং পেগ পদ্ধতি চালু করে,এই পদ্ধতিতে বাংলাদেশের সকল ব্যাংকে ১ মার্কিন ডলারের পরিবর্তে ১১৭ টাকা বিনিময় করার সিদ্ধান্ত যারি করে।

ক্রলিং পেগ এই পদ্ধতি অনুযায়ী, মার্কিন ডলারের ক্রয় ও বিক্রয়ের ক্ষেত্রে সকল ব্যাংকে ক্রলিং পেগ এক্সচেঞ্জ রেট পদ্ধতি অবলম্বন করা। এ পদ্ধতিতে ১ মার্কিন ডলারের দাম ক্রলিং পেগ মিড রেট বা সিপিএমআর নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। আর এটা জারি করা হয়েছে বাংলাদেশ ব্যাংক তথা কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ২৭জুলাই ২০২৪ তারিখে।

ডলার ও টাকার বিনিময় মূল্য

1 ডলার বাংলাদেশের কত টাকা, যা ২৯জুলাই ২০২৪ অনুযায়ী বাংলার ১ টাকা সমান ১১৭ টাকা।

ডলার ব্যবহারকারী দেশ সমূহ


1 ডলার বাংলাদেশের কত টাকা, তা কোন কোন দেশগুলোর মধ্যে ব্যবহার করা হয়। ডলার মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া পূর্ব তিমুর, ইকুয়েডর, এল সালভাদোর, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া যুক্তরাজ্য, পালাউ এবং পানামা রাষ্ট্রগুলোর মধ্যে সরকারি মুদ্রা হিসাবে ডলার ব্যবহার করা হয়।

ডলার মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারী মুদ্রা হিসাবে ব্যবহার করা হয়। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ডলারকে তাদের সরকারি মুদ্রা হিসাবে ব্যবহার করে থাকে। আর অন্যতায় এটি কে আন্তর্জাতিক দেনা-পাওনা মেটানোর মুদ্রা ও বহুল প্রচলিত একটি রিজার্ভ কারেন্সী বলা হয়। তাছাড়া এটি একটি হার্ডকারেন্সি যা বিশ্বের প্রায় সব দেশে বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহার করে। তবে ইউরো প্রচলনের পর থেকে মার্কিন ডলারের ভূমিকা ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করে।

আয়তন ও জনসংখ্যা

মার্কিন যুক্তরাষ্ট্র, এটি উত্তর আমেরিকার মহাদেশে অবস্থিত। যার আয়তন প্রায় ৯৮.৩ লক্ষ বর্গকিলোমিটার বা ৩৭.৯ লক্ষ বর্গমাইল।সেখানকার মোট জনসংখ্যা প্রায় ৩২ কোটি ৮২ লক্ষ। সামগ্রিক আয়তনের হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের চতুর্থ বৃহত্তম রাষ্ট্র।

USA বাংলাদেশী প্রবাসীর সংখ্যা


মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে বাংলাদেশী বসবাসরত আছে প্রায় ১১ লক্ষ ৮৭ হাজার ৮১৬ জন জন (২০১৫ সালের গণনা অনুসারে)। সে দেশে ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা দ্বার প্রায় ১০,৫৯৭ জন যা আগের চেয়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। এই সংখ্যা আমেরিকাতে আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানোর দেশের তালিকায় বাংলাদেশ এক ধাপ এগিয়ে আগের বছরের ১৪তম স্থান থেকে ১৩তম স্থানে উঠে এসেছে।

মুদ্রা সম্পর্কিত আরো তথ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য আপনার প্রয়োজনীয় সকল তথ্য জানতে আপনার মতামত জানিয়ে আমাদের সাইটে ভিজিত করুন।

আরো পড়ুন :কুয়েতের 1টাকা বাংলাদেশের কত টাকা

আরো পড়ুন :ওমানের 1 টাকা বাংলাদেশের কত টাকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top