১ ভরি কত গ্রাম


১ ভরি কত গ্রাম, সাধারণত আমাদের দেশে স্বর্ণালঙ্কার অথবা রৌপ্যালঙ্কার বা রূপা পরিমাপের প্রচলিত একক হলো ভরি। অর্থাৎ একটি ভরি = ১১.৬৬৪ গ্রাম।

১ ভরি কত গ্রাম, তা হিসাব করা হতো প্রাচীনকালে ১ টাকার সমপরিমাণ বা আঞ্চলিক ভাষায় কাঁচা পয়সাকে ভরির একক হিসেবে মূল্যায়িত করে। ভরির ক্ষুদ্রতম একক হচ্ছে রতি। যা ৬ রতি সমান ১ আনা এবং ১৬ আনায় ১ ভরি হয়। সেই হিসাবে আন্তর্জাতিক পর্যায়ে ১ ভরি সমান ১১.৬৬ গ্রাম (প্রায়)।

১ ভরি কত গ্রাম

১৬ আনা =১ ভরি
০৬ রতি = ১ আনা
৯৬ রতি = ১ ভরি
১১.৬৬ গ্রাম = ১ ভরি

স্বর্ণকারদের কাছে স্বর্ণের মূল্য

স্বর্ণকার, অথবা যিনি স্বর্ণের ব্যবসা কিংবা স্বর্ণালঙ্কার তৈরী করেন তারা। তাদের কাছে ১ ভরি কত গ্রাম সে ক্ষেত্রে বলতে গেলে ভরির ওজন ভিন্নতর হয়ে থাকে। গ্রাহকের কাছে বিক্রয়ের সময় তারা পুরো বাজার পর্যালোচনা করে দর হিসেবে ১ ভরি স্বর্ণ বা রূপার দাম নির্ধারণ করেন। অথচ গ্রাহক যখন ঐ ১ ভরি স্বর্ণ বা রূপা বিক্রয় করেতে চায় তখন তাতে অলঙ্কারের আকরিক খাদ নির্ধারণ করে মূল্য প্রদান করে থাকেন তারা।

স্বর্ণের প্রকার-ভেদ


স্বর্ণালঙ্কারে কি পরিমাণ বা সে অলঙ্কারের কত অংশ স্বর্ণ তা নির্ভর করে স্বর্ণের প্রকার-ভেদের ওপর। অর্থাৎ ১০ ক্যারেট স্বর্ণে আছে ১০ অংশ স্বর্ণ এবং তার ১৪ অংশ এলোয় (খাদ বা ধাতু), ১৪ ক্যারেট স্বর্ণে আছে ১৪ অংশ স্বর্ণ ১০ অংশ এলোয়, ১৮ ক্যারেট স্বর্ণে আছে ১৮ অংশ স্বর্ণ ও সাথে ৬ অংশ এলোয়, ২০ ক্যারেট স্বর্ণে আছে ২০ অংশ স্বর্ণ ও ৪ অংশ এলোয় , ২২ ক্যারেট স্বর্ণে আছে ২২ অংশ স্বর্ণ তার সাতে মাত্র ২ অংশ এলোয় এবং ২৪ ক্যারেট স্বর্ণে আছে ২৪ অংশ স্বর্ণ আর তার সাতে কোনো এলোয় নেই।

স্বর্ণের প্রকারস্বর্ণের পরিমাণএলোয়(খাদ বা ধাতু)
১০ ক্যারেট১০ অংশ১৪ অংশ
১৪ ক্যারেট১৪ অংশ১০ অংশ
১৮ ক্যারেট১৮ অংশ৬ অংশ
২০ ক্যারেট২০ অংশ৪ অংশ
২২ ক্যারেট২২ অংশ২ অংশ
২৪ ক্যারেটসম্পূর্ণ০ অংশ

বিশ্ব বাজারে স্বর্ণের দাম


বিশ্ব বাজারে স্বর্ণের মূল্য কিছুটা হ্রাস পেলেও দেশের বাজারে তার মূল্য বিপরীত মূখী। আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্সের দাম স্থির হয়েছে ১৯০৪ ডলার ৮৭ সেন্টে। যার দর ছিল ১৯১৮ ডলার ৬৬ সেন্ট। খবর রয়টার্স, সিএনবিসির তথ্য অনুসারে।

দেশের বাজারে স্বর্ণের দাম

দেশের স্বর্ণের বাজারে আবারো বাড়ল সোনার দাম। এতে নতুন রেকর্ড ছুয়ে নিলো সোনার দাম। ভরি প্রতি কত টাকা বাড়লো এবং ১ ভরি কত গ্রাম। ১৪ জুলাই ২০২৪ তারিখের সোনার বাজারের নির্ধারিত মূল্য অনুসারে, প্রতি ভরিতে দাম বাড়লো ১ হাজার ১৯০ টাকা বল। এতে ভালো মানের স্বর্ণ অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম পড়বে ১ লাখ ২০ হাজার ৮১ টাকা। এটিই হবে দেশের বাজারে এখন পর্যন্ত সোনার সর্বোচ্চ দাম। সোনার এতো দাম তার প্রধান কারণ ডালারের বিপরীতে টাকার অবমূল্য।

বিশ্বের কোন দেশে স্বর্ণের দাম সবচেয়ে কম

আমাদের দেশে স্বর্ণের মুল্য হাতের নাগাল থেকে বেশি হওয়া সবাই চায় বিদেশ থেকে স্বর্ণ ক্রয় করার জন্য। সাড়া বিশ্বে সবথেকে সস্তা এবং ভাল মানের স্বর্ণ পাওয়া যায় সংযুক্ত আরব আমিরশাহির শহর, দুবাই। আর এই সোনার জন্য দুবাইয়ের দেইরা এলাকাকে বলা হয়, সারা বিশ্বের সোনার হাব। এখানে প্রতি ১০ গ্রাম সোনার দাম দরা হয় বাংলা টাকা ৪৮,৭২৩.০৯ টাকা।

১ ভরি কত গ্রাম তা আমরা ইতিমধ্যে আলোচনা করেছি এছাড়া বিশ্বের সকল খবরা-খবর এবং আপনার অজানা সকল তথ্য ও স্বর্ণের চলমান মূল্য জানতে আমাদের সাইটে ভিজিত করুন।

আরো পড়ুন : 1 ডলার বাংলাদেশের কত টাকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top