সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা

সার্বিয়া এমন কয়েকটি ইউরোপীয় দেশের মধ্যে একটি যেখানে প্রাকৃতিক বিপদের খুব উচ্চ ঝুঁকি রয়েছে। যা দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি স্থলবেষ্টিত রাষ্ট্র। সেইখানকার সরকারি মুদ্রা হিসাবে ব্যবহার করা হয় সার্বিয়ান দিনার। যার মূল্য বা সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা? সে সম্পর্কিত সকল তথ্যর পাশাপাশি আপনি সার্বিয়ার আরো অজানা তথ্য যেনে নিতে পারবে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে।

সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা অর্থাৎ ১ সার্বিয়ান দিনার সমান বাংলাদেশী মুদ্রা প্রায় ১ টাকা ১০ পয়সা।

সার্বিয়ান দিনারটাকা (বাংলাদেশ)
১ টাক ১০ পয়সা
৫ টাকা ৫০ পয়সা
৫০৫৫ টাকা
১০০১১০ টাকা
১০০০১১০০ টাকা
১০০০০১১,০০০ টাকা
সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা।
সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা

সার্বিয়া জিডিপি বা মাথাপিছু আয়

সার্বিয়ার মোট জিডিপি ১ লাখ ১২ হাজার ৪৭৫ বিলিয়ন মার্কিন ডলার এবং মাতা পিছু আয় বা জিডিপি ১৬ হাজার ৬৩ মার্কিন ডলার (২০১৮ সালের গণনা অনুসারে)

সার্বিয়ার আয়তন ও জনসংখ্যা 

সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানার পাশাপাশি আমাদের জানা দরকার সে দেশের আয়তন বা সীমাবদ্ধতা সম্পর্কে। অঅর্থাৎ সার্বিয়ার মোট আয়তন ৮৮ হাজার ৩৬১ বর্গ কিলোমিটার বা ৫৪ হাজার ৮৮২.৬ বর্গমাইল। এবং দেশটির বসবাসরত মোট জনসংখ্যা প্রায় ৬৮ লক্ষ বা ৬.৭ মিলিয়ন।

সার্বিয়া রাষ্ট্র ব্যবস্থা 

সার্বিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি একক রাষ্ট্র। যা পৌরসভা বা শহর, জেলা এবং দুটি স্বায়ত্তশাসিত প্রদেশ নিয়ে গঠিত। সার্বিয়াতে রয়েছে কসোভো বাদে, ১৪৫ টি পৌরসভা  এবং ২৯ টি শহর। যা স্থানীয় সরকারের নিজেস্ব মৌলিক ইউনিট ধারায় নিয়ন্ত্রণ।

আপনি যদি কোনো দেশে ভ্রমণ করতে চান অথবা সে দেশে অর্থ উপার্জনের উদ্দেশ্যে যেতে চান। তাহলে আপনার প্রথমে সে দেশের মুদ্রা অর্থাৎ সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা? সেই সম্পর্কিত তথ্য এবং সে দেশের রাষ্ট্রীয় বিভিন্ন নীতিমালা সম্পর্কে অবগত হতে হবে। 

সার্বিয়া ধর্ম ব্যবস্থা 

সার্বিয়ার রাষ্ট্রীয় ধর্ম হচ্ছে খ্রিষ্টান। তবে সেখানে রয়েছে আরো ভিন্ন ধর্মীয় অনুসারী মানুষ। যেমন আঅর্থোডক্স, ক্যাথলিক, মুসলিম, ইহুদি এবং নাস্তিক ইত্যাদি।

তবে আঅর্থোডক্স হচ্ছে তাদের সবচেয়ে পরোনো ধর্ম। যার পরিমাণ সে দেশের মোট জনসংখ্যা ৮১ শতাংশ। 

সার্বিয়া পার্শ্ববর্তী দেশ সমূহ 

আপনি যদি সার্বিয়া থেকে অন্য কোনো দেশে আরোহণ করতে চান তাহলে জেনে নিন সে দেশের পার্শ্ববর্তী দেশ সমূহ সসম্পর্কে এবং সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা?

সার্বিয়া যেহেতু ইউরোপীয় দেশ। সেহেতু সে দেশে যাওয়া অথবা সে দেশ থেকে অন্য দেশে যাওয়ার পরিকল্পনা অনেকেই করে থকে।

আপনি সার্বিয়া থেকে যে রাষ্ট্র গুলার মধ্যে সহেজে যেতে পারবেন। তাহলো হাঙ্গেরি, রোমানিয়া, বুলগেরিয়া, মেসিডোনিয়া, ক্রোয়েশিয়া ও বসনিয়া । অর্থাৎ আপনি চাইলেই খুব সহজে সার্বিয়া থেকে এইসব দেশে আরোহণ করতে পারবে।

সার্বিয়ার প্রাচীন ইতিহাস ও অর্থনীতি

সার্বিয়া ইউরোপীয় ইউনিয়নের একটি অঙ্গরাজ্য হলেও দেশটি ইউরোপীয় অন্যান্য রাষ্ট্রের মতো উন্নত নয়। তাই ইউরোপে সার্বিয়ার পরিচিতি এক দরিদ্র রাষ্ট্র হিসেবে। যার পার ক্যাপিটা হিসাবে জিডিপির পরিমাণ ৫ হাজার ৯০০ ইউএস ডলার, যা গোটা ইউরোপের মধ্যে সপ্তম সর্বনিম্ন জিডিপির দেশ।

তবে যুগোস্লাভিয়া যুগে সার্বিয়া ছিল ইউরোপের সবচেয়ে প্রগতিশীল অর্থনীতিগুলোর মধ্যে একটি উন্নতশীল দেশ। দেশটির রাজধানী বেলগ্রেডকে একসময় ইউরোপিয়ান ইউনিয়নের বর্তমান প্রশাসনিক রাজধানী ব্রাসেলসের সঙ্গে তুলনা করা হতো।

তাদের এই অবনতির প্রধান কারণ দুর্নীতি ও অপরাধ প্রবণতার মাত্রা অনেক বেশি বৃদ্ধি পাওয়া। এছাড়া ক্রমাগত মুদ্রাস্ফীতি দেশটির অর্থনীতিতে ঋণাত্মক প্রভাব সৃষ্টি করেছে। যা সে দেশের অর্থনীতির জন্য হুমকিশরুপ হয়ে পরে।

এর ফলে দেশটিতে ২০১৭ সালে প্রকাশিত এক জরিপ অনুযায়ী  শতকরা ২০ দশমিক ৩ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে যায়।আপনি অবশ্য জেনে চেন সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা আর এর মাধ্যমে আমরা বুঝতে পারি সার্বিয়ার দারিদ্র্যসীমা।

সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা সেই সমস্ত তথ্যের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে মুদ্রা সম্পর্কিত সকল তথ্যের আপডেট একসাথে পেতে আমাদের সাইটে ভিজিত করুন।

আরো পড়ুন : পর্তুগালের ১ টা বাংলাদেশের কত টাকা

আরো পড়ুন : চিয়া সিড এর দাম কত ও এর উপকারিতা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top