মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা

মালয়েশিয়া, এটি দক্ষিণপূর্ব এশিয়ার একটি দেশ। যেটি গটিত হয়েছে তেরোটি রাজ্য এবং তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে। সেইখানকার মুদ্রার মান বাংলাদেশ থেকে বেশি হওয়া সেইখানে বাংলাদেশী প্রবাসীর সংখ্যাও অনেক বেশি।তাই আমাদের জানা উচিৎ সেইখানকার মুদ্রার সঠিক মূল্য।অর্থাৎ মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা তাছাড়া মালয়েশিয়ার বিভিন্ন তথ্য নিয়ে আজকে আমাদের এই আর্টিকেল। 

মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা তাছাড়া মালয়েশিয়ার মুদ্রার মান কত। সেইখানকার মুদ্রা-কে বলা হয় রিংগিট। যার মূল্য বাংলাদেশী টাকা প্রায় ২৫ টাকা। তাদের মুদ্রার মূল্য আমাদের দেশ থেকে বেশি হওয়া সেইখানে অর্থ উপার্জনের জন্য যাওয়ার আগ্রহ পোষন করে অনেক বাংলাদেশী।

মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা

মালয়েশিয়ার 1 টাকা বাংলাদেশের কত টাকা, বর্তমানে মালয়েসিয়ার ১ রিংগিট সমান বাংলাদেশের ২৫.৬৯৬ টাকা। ৫ রিংগিট সমান ১২৮ টাকা, ১০ রিংগিট সমান ২৫৭ টাকা, ৫০ রিংগিট সমান ১২৮৪.৭৫ টাকা, ১০০ রিংগিট সমান ২৫৬৯.৪৯ টকা ১০০০ রিংগিট সমান ২৬১১২ টাকা

মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা

রিংগিটটাকা(বাংলাদেশ)
২৫.৭০
১২৮
৫০১২৮৪
১০০২৫৬৯
১০০০২৬১১২

আয়তন ও জনসংখ্যা 

মালয়েশিয়ায়র মোট আয়তন ৩,৩০,৮০৩ বর্গকিলোমিটার বা ১,২৭,৭২৪ বর্গমাইল। সেখানকার মোট জনসংখ্যা ৩ কোটি ২৭ লাখ ৩০ হাজার জন ২০২০ সালের গণনা অনুসারে। তাদের মোট জিডিপি ৩৩৬.৩৩ বিলিয়ন USA ডলার এবং পাতাপিছু আয় ১০,১৯২ USA ডলার।

ধর্ম

মালয়েসিয়ার রাষ্ট্রীয় ধর্ম হচ্ছে ইসলাম। তবে সেখানে বসবাসরত সবাই একই ধর্মের অনুসারী না। রয়েছে ভিন্ন ধর্মের মানুষ। যেমন মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান, হিন্দু এবং চীনা-লোকধর্ম ইত্যাদি ধর্মের অনুসারী মানুষ সেখানে বসবাস করে। তাদের মোত জনসংখ্যা ৬১.৩% মুসলিম, ১৯.৮% বৌদ্ধ, ৯.২% খ্রিস্টান, ৬.৩% হিন্দু, ১.৩% চীনা-লোকধর্ম, ১.৭% অজানা এবং ০.৪% অন্যান্য ধর্মের অনুসারী।  

মালয়েশিয়ার রাষ্ট্র ব্যবস্থা 

মালয়েশিয়া দক্ষিণপূর্ব এশিয়ার একটি দেশ। দেশটির রাজধানী কুয়ালালামপুর এবং পুত্রজায়া হল ফেডারেল সরকারের রাজধানী। দক্ষিণ চীন সাগর দ্বারা দেশটি দুই ভাগে বিভক্ত হয়েছে। যার একটি হচ্ছে উপদ্বীপ এবং অপরটি হচ্ছে পূর্ব মালয়েশিয়া। মালয়েশিয়ার স্থল সীমান্তে রয়েছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, এবং ব্রুনাই। তাদের জাতীয় ভাষা মালয়।তাদের সরকার গঠন করা সংযুক্ত সংসদী এবং সাংবিধানিক নির্বাচনী হচ্ছে রাজতন্ত্র। তাই মালয়েশিয়ার রাজনৈতিক ব্যবস্থা একটি সাংবিধানিক রাজতন্ত্রের কাঠামোতে পরিচালিত হয়। আর সেইখানকার রাজা হলেন রাষ্ট্রের প্রধান এবং প্রধানমন্ত্রী হলেন সরকার প্রধান। মালয়েশিয়ার বর্তমান রাজা সুলতান আব্দুল্লাহ এবং সরকার হলেন আনোয়ার ইব্রাহিম। 

বাংলাদেশীর সংখ্যা 

মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা ও সেইখানকার মোট জনসংখ্যা কত অংশ বাংলাদেশী। মালয়েশিয়ার সরকারি হিসাবে তাদের মোট জনসংখ্যা এক-অষ্টম অংশ হচ্ছে বাংলাদেশী। সে তুলনায় বলা যায় মালয়েশিয়া বসবাসরত রয়েছে অনেক বাংলাদেশী। ২০১৮ সালের গণনা অনুসারে মালয়েশিয়া বাংগালীর সংখ্যা প্রায় ১০ লাখ।

মালয়েশিয়ার মুদ্রার মূল্য বেশি কেন

মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা। তাদের টাকার মূল্য আমাদের থেকে এতো বেশি কেনো। তার প্রদান কারণ তাদের দেশে বিদ্যমান প্রাকৃতিক সম্পদ। তাই মালয়েশিয়া-কে খনিজ সম্পদে সমৃদ্ধ একটি দেশ বলা হয়। তাদের প্রধান খনিজ সম্পদ হচ্ছে পেট্রোলিয়াম। তাছাড়া প্রধান ধাতব আকরিক হল টিন, বক্সাইট বা অ্যালুমিনিয়াম, তামা এবং লোহা ইত্যাদি প্রাকৃতিক সম্পদ রপ্তানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মূদ্রা উপার্জন করে থাকে তারা। যার জন্য তাদের অর্থনীতি ও মুদ্রার মূল্য বাংলাদেশ থেকে অনেক বেশি। 

মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা,ও মালয়েশিয়ার মুদ্রা সম্পর্কিত সকল তথ্য এবং সেখান থেকে কিভাবে দেশে টাকা পাঠাবেন,সে সমস্ত তথ্য জানতে আমাদের সাইটে ভিজিট করুন।

আরো পড়ুন : দুবাই টাকার রেট

আরো পড়ুন: ১ ডলার বাংলাদেশের কত টাকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top