বাংলাদেশে ডিজেলের দাম কত

বাংলাদেশে ডিজেলের দাম কত

বাংলাদেশে ডিজেলের দাম কত এবং লিটার প্রতি কত টাকা বৃদ্ধি বা হ্রাস পেয়েছে এছাড়া বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যের কিরুপ প্রভাব পড়ছে তা জানতে আমাদের প্রতিবেদনটি বিস্তারিত পড়ুন…….

বাংলাদেশে ডিজেলের দাম কত এবং তাছাড়া ডিজেল চালিত সকল গাড়ির জ্বালানি কিভাবে সাশ্রয় করা যায় সে সম্পর্কে বিভিন্ন ইঞ্জিন গবেষণা ইন্সটিটিউটের মতামতের প্রেক্ষাপটে আমরা আলোচনা করবো।

জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে জ্বালানি তেলের উপর প্রজ্ঞাপন জারি করেছেন যে খুচরা বাজারে প্রতি লিটার ডিজেলের মূল্য ১০৭ টাকা থেকে ১ টাকা কমিয়ে ১০৬ টাকা বিক্রয় করার জন্য।

প্রতি লিটার ডিজেলের মূল্য

পরিমাণ (লিটার)পূর্ব মূল্য (টাকা)বর্তমান মূল্য (টাকা)
১০৭ ১০৬
২১৪ ২১২
৩২১ ৩১৮
৫৩৫ ৫৩০

তবে তার সাথে বৃদ্ধি পেয়েছে সকল জ্বালানি তেলের মূল্য। তবে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা কম হলেও ডলার সংকটের কারণে টাকার মূল্য হ্রাস পাওয়া সকল জ্বালানি তেল খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে চওড়া দামে।

তবে বিশ্ববাজারে সাথে সামঞ্জস্য বজায় রাখার জন্য জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং সরকার সমন্বয় কৃত কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে ডিজেলের দাম কত এবং অন্য সকল জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে যানবাহনের বাড়ার উপর কিরুপ প্রভাব পড়ে। তা বলতে গেলে আমার বলতে পারি অস্বাভাবিক বাড়া বৃদ্ধি যার ফলে সাধারণ জনগনকে পরতে হচ্ছে বিপাকে এছাড়া পণ্যের মূল্যের উপর পড়েচ্ছে এর বিস্তার প্রভাব।

কেননা পণ্য বহনকারী বেশির ভাগ গাড়িই ডিজেল,গ্যাস এবং পেট্রোল চালিতো হয়ে থাকে। যার জন্য ডিজেলের মূল্য কিছুটা কম হলেও পেট্রোলের,গ্যাসের মূল্য বৃদ্ধিতে পণ্যের মূল্যের উপর পরেছে এর বিশাল প্রভাব। এর ফলে খুচরা বাজারে পণ্য কিনতে গিয়ে সাধারণ জণগণকে গনতে হচ্ছে বাড়তি টাকা।

এই সম্পর্কে সরকার এবং জ্বালানি মন্ত্রণালয় দেশেরবাজারে জালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি নিয়ে সর্তকতা অবলম্বন এবং দেশের খুচরা বাজারে জালালি তেলের মূল্য হ্রাস করার জন্য সমন্বয়কৃত কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে ডিজেলের দাম কত সম্পর্কিত তথ্য এছাড়া ডিজেল চালিতো সকল গাড়ির জ্বালানি কিভাবে সাশ্রয় করা যায় তা জানতে হলে আমাদের সাইটের কমেন্ট সেকশনে আপনার মতামত জানান।

পড়ুন:1 লিটার অকটেনের দাম কত

পড়ুন:1 লিটার পেট্রোলের দাম কত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top