পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা 

পর্তুগাল,যা মধ্যযুগের দ্বিতীয়ার্ধে সুদীর্ঘ ইতিহাস ঘেরা দক্ষিণ-পশ্চিম ইউরোপের একটি রাষ্ট্র। যেখানে মুদ্রা হিসেবে ব্যবহার করা হয় ইউরো। যা বিশ্বের দামি মুদ্রার একটি। অর্থাৎ ১ ইউরো সমান কত টাকা বা পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা? সেই সমস্ত তথ্য নিয়ে আজকের এই আর্টিকেলে। 

পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা 

বাংলাদেশ ব্যাংক বা কেন্দ্রীয় ব্যাংক এর তথ্য অনুসারে আজকে ১ ইউরো সমান বাংলাদেশের ১২৯ টাকা ৪১ পয়সা। ৫ ইউরো সমান ৬৪৭ টাকা ৫ পয়সা। ১০ ইউরো সমান ১২৯৪ টাকা ১০ পয়সা এবং ৫০ ইউরো সমান ৬৪৭০ টাকা ৫০ পয়সা। 

ইউরোটাকা (বাংলাদেশ)
১২৯ টাকা ৪১ পয়সা
৬৪৭ টাকা ৫ পয়সা
১০১২৯৪ টাকা ১০ পয়সা
৫০৬৪৭০ টাকা ৫০ পয়সা
১০০১২,৯৪১ টাকা
১০০০১,২৯,৪১০ টাকা
পর্তুগাল এর টাকার রেট
পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা

ইউরো এর ইতিহাস 

ইউরো হচ্ছে বিশ্বের অষ্টম দামি মুদ্রা। যা ব্যবহার করা হয় ইউরোপীয় ইউনিয়নের আওতাভুক্ত ২৭ দেশের মধ্যে ২০ দেশে। আর এই মুদ্রা বা ইউরো এর প্রচলন শুরু হয় ২০০২ সাল থেকে। বর্তমানে প্রতিটি ইউরোর বিপরীতে ১.০৯ মার্কিন ডলার পাওয়া যায়। 

পর্তুগাল এর রাষ্ট্র ব্যবস্থা

আপনে যদি পর্তুগাল যাওয়ার ইচ্ছা পোষণ করেন তাহলে আপনাকে জেনে নিতে হবে সে দেশের রাষ্ট্রীয় ব্যবস্থা এবং পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা বা মুদ্রার বিনিময় মূল্য কত? সেই সম্পর্কিত যাবতীয় তথ্য। 

পর্তুগাল যা একটি ইউরোপীয় ইউনিয়নের আওতাভুক্ত একটি দেশ। দেশটি প্রথমে একনায়কতন্ত্রই বা একক ব্যক্তির ক্ষমতা দিন ছিলো। যা পরবর্তীতে সামরিক বাহিনীর বিদ্রোহের ফল সরুপ একনায়কতন্ত্রের অবসান ঘটিয়ে দেশেটিতে গণতন্ত্র প্রতিষ্ঠা করা হয়।

পরের বছর পর্তুগাল,আফ্রিকায় তার অবশিষ্ট সমস্ত উপনিবেশের স্বাধীনতা ঘোষণা করে। ১৯৮৬ থেকে এই দেশ তৎকালীন ইউরোপীয় ইকনমিক কমিউনিটি, বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে পরিগণিত হয়। যা এখনও চলমান রয়েছে। 

পর্তুগাল এর আয়তন 

পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা বা সে দেশের মুদ্রার মানা জানার পাশাপাশি আমাদের জানা দরকার সে দেশের আয়তনের সীমাবদ্ধতা। অর্থাৎ পর্তুগালের মোট আয়তন প্রায় ৯২ হাজার ৩৫৫ বর্গকিলোমিটার বা ৫৭ হাজার ৫৪৯.৬৯ বর্গমাইল। 

জনসংখ্যা 

পর্তুগাল প্রাচীন ইতিহাসের এক অরণ্য নির্দেশনা। যার মধ্যে রয়ে অজস্র ইতিহাস। তাদের রাষ্ট্রীয় ভাষা পর্তুগিজ। তাই সেই দেশে বসবাসরত সবাইকে বলা হয় পর্তুগিজ। সেখানে বসবাস করে প্রায় ১ কোটি ৩ লাখ ৪৩ হাজার ৬৬ জন পর্তুগিজ (২০২১ সালের গণনা অনুসারে)। 

ধর্ম বৃত্তিমূলক তথ্য 

পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা বা মুদ্রার মান কত? সেই সমস্ত তথ্য জানার সাথে আমাদের প্রয়োজন সেই দেশের ধর্মীয় অনুশাসন বিষয়ক তথ্য। পর্তুগাল সেখানের বসবাবাসকারী পর্তুগিজ যাদের প্রধান ধর্ম খ্রিস্টান তবে তাদের বৃহত্তম ধর্ম হচ্ছে ক্যাথলিক। যার পরিমাণ মোট জনসংখ্যা ৮১.২ %।

পর্তুগাল যেতে কতা টাকা লাগে

বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগবে তা নির্ভর করে ভিসার ধরনের উপর। অর্থাৎ বাংলাদেশ থেকে পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসা যেতে খরচ হয় প্রায় ৮ থেকে ১০ লক্ষ টাকা। তবে অনেকের এর থেকেও বেশি টাকা খরচ হতে পারে । স্টুডেন্ট ভিসা পর্তুগাল যেতে ন্যূনতম খরচ ৫ থেকে ৬ লক্ষ টাকা হতে পারে। আবার স্কলারশিপ পেলে ৩ থেকে ৪ লাখ টাকার মধ্যেই আপনি যেতে পারবেন।

বাংলাদেশ টু পর্তুগাল বিমান ভাড়া

বাংলাদেশ থেকে ননস্ট ফ্লাইটে পর্তুগাল যেতে সর্বোচ্চ ৫ ঘন্টা সময় লাগে। তবে কখনো কখনো এর থেকেও বেশি সময় লাগতে পারে। সেই ক্ষেত্রে বাংলাদেশ থেকে পর্তুগাল এর বর্তমান বিমান ভাড়া ৯৭ হাজার থেকে ১ লাখ ২৫ হাজার পর্যন্ত হয়ে থাকে।

পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা বা পর্তুগাল এর মুদ্রার মান কত আমাদের দেশের টাকা এবং বিশ্বের সকল দেশের মুদ্রা সম্পর্কিত তথ্যের আপডেট পেতে আমাদের সাইটে ভিজিত করুন।

আরো পড়ুন: milk shake উপকারিতা

আরো পড়ুন : খাটের ডিজাইন ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top