জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

বিশ্বের সবচেয়ে প্রযুক্তিবিদ্যা উন্নতিশীল দেশ হচ্ছে জাপান। যে কারণে জাপান কে বলা হয় পৃথিবীর ভবিষ্যৎ। কেননা জাপান পৃথিবীর উন্নতশীল দেশগুলো থেকে ১০ বছর ভবিষ্যতে গমন করছে প্রযুক্তি খ্যাতে। সেই উন্নতশীল দেশ বা জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা যেনে নিন আজকের এই আর্টিকেলে। 

জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

প্রযুক্তিবিদ্যা উন্নতিশীল দেশ জাপানকে সূর্যোদয়ের দেশও বলা হয়। সেখানকার সরকারি মুদ্রা হিসাবে ব্যবহার করা হয় ইয়েন।

যার মূল্য বা জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা? বাংলাদেশ ব্যাংক বা কেন্দ্রীয় ব্যাংক এর হিসাবে আজকের ১ ইয়েন সমান বাংলাদেশী মুদ্রা ৮২ পয়সা। 

ইয়েন(জাপান)টাকা(বাংংলাদেশ)
৮৫ পয়সা
৪ টাকা ২৫ পয়সা
৫০৪২ টাকা ৫০ পয়সা
১০০৮৫ টাকা
১,০০০৮৫০ টাকা
১০,০০০৮ হাজার ৫০০ টাকা

জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা সেই সমস্ত তথ্যের পাশাপাশি যেনে নিনি জাপান সম্পর্কিত সকল অজানা তথ্য। 

জাপানিদের উৎপত্তি

ইতিহাসবিদগন মনে করেন খ্রিস্টপূর্ব ৩০ হাজার অব্দের একটি পুরনো প্রস্তরযুগীয় সংস্কৃতি জাপানি দ্বীপমালায় প্রথম মানব জনবসতি গড়ে তুলেছিল।এরপর খ্রিস্টপূর্ব ১৪,০০০ অব্দ নাগাদ বা জামোন যুগের শুরুতে, মধ্য প্রস্তরযুগ থেকে নব্য প্রস্তরযুগের মধ্যবর্তী সময়ে একটি সেমি-সেড্যানটারি শিকারী সংগ্রাহক সংস্কৃতি গড়ে ওঠে জাপানে। 

তাই পূর্বে এটি বিশ্বাস করা হয়েছিল যে বর্তমান জাপানি জনগণ মূলত আদিবাসী, জোমন জনসংখ্যা বা অন্যান্য পূর্ব এশীয়দের বংশোদ্ভূত। প্রধানত হান চাইনিজ , গবেষণা দলটি খুঁজে পেয়েছে যে উত্তর-পূর্ব এশীয় বংশধরও রয়েছে, যা সম্ভবত কোরিয়ানদের দ্বারা গঠিত।

জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা? একটি দেশের মুদ্রা কাঠামো কেমন হবে তা নির্ধারণ করে থাকে সে দেশে সরকার প্রদান এবং কি পরিমাণ মুদ্রা চাপা করা হবে তা নির্ভর করে সে দেশের অর্থনীতির ওপর।

জাপানের অর্থনীতি

জাপান বর্তমান বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও উন্নত অর্থনীতির দেশ গুলির মধ্যে একটি। দেশটিতে রয়েছে প্রচুর সোনা, ম্যাগনেসিয়াম ও রূপার মজুদ ভাণ্ডার। যা বর্তমান শিল্প চাহিদা মেটাতে সক্ষম।

তবে জাপান আধুনিক শিল্পে ব্যবহৃত অনেক খনিজের জন্য বিদেশের উপর নির্ভরশীল। যেমন; লোহার আকরিক, কোক কয়লা, তামা, বক্সাইট এবং বহু বনজ দ্রব্য বিদেশ থেকে আমদানি করতে হয়।

আয়তন ও জনসংখ্যা 

পূর্ব এশিয়ার যৌগিক আগ্নেয়গিরীয় দ্বীপমালা বা সূর্যের দেশ জাপান, যার আয়তন প্রায় ৩ লাখ ৭৭ হাজার ৯৪৪ বর্গকিলোমিটার অথবা মাইল হিসেবে ১ লাখ ৪৫ হাজার ৯২৫ বর্গমাইল। 

দেশটিতে বসবাসরত মোট জনসংখ্যা প্রায় ১২ কোটি ৬৯ লাখ ১৯ হাজার ৬৫৯ জন (২০১৫ সালের গণনা অনুসারে)। 

জাপানের মাতা পিছু আয় (জিডিপি) 

জাপানের মোট জিডিপি ৪.৮৪৩ ট্রিলিয়ন মার্কিন ডলার যা পৃথিবীর মাতা পিছু আয়ের দিক থেকে তৃতীয়। এবং তাদের মাথাপিছু আয় ৩৮ হাজার ২১৬ মার্কিন ডলার (২০১৫ সাল অনুসারে)। 

আপনি ইতিমধ্যে অবগত হয়েছেন যে জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে তাদের মুদ্রার মূল্য এতো কম হওয়া সত্যেও তাদের মাতা পিছু আয় এবং মোট জিডিপি এতো বেশি কেনো?

তার প্রধান কারণ তাদের শিল্পনেতা, কারিগর, সুশিক্ষিত ও পরিশ্রমী কর্মী বাহিনী, উচ্চ মাত্রায় সঞ্চয়ের প্রবণতা, উচ্চ বিনিয়োগ হার, শিল্প ও বৈদেশিক বাণিজ্য উন্নয়নের জন্য সরকারের জোরালো সমর্থন এ সব কিছু মিলে জাপানের অর্থনীতিকে গড়ে তুলেছে এক শিল্পোন্নত অর্থনীতির দেশ হিসেবে।

বিশ্বের যেকোনো দেশে চলাচলের জন্য প্রয়োজন সেই দেশের মুদ্রা সম্পর্কে অবগত হওয়া। আর আমরা আশা করি আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে জাপানের ১ টাকা বাংলাদেশের কত টাকা সে সম্পর্কে আপনাকে অবগত করতে পেরেছি। আপনি যদি বিশ্বের অন্যান্য দেশের মুদ্রা সম্পর্কে জানতে চান তাহলে আমাদের সাইটে ভিজিত করুন।

আমাদের সাইটে প্রতিনিয়ত মুদ্রা সম্পর্কিত সকল আপডেট এবং বিশ্বের সকল অজানা তথ্য তুলে ধরা হয়।

নতুন তথ্য জানতে ভিজিট করুন : সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা

আরো পড়ুন : চিয়া সিড এর দাম কত ও এর উপকারিতা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top