চিয়া সিড এর দাম কত ও এর উপকারিতা

বিশেষজ্ঞগন স্বাস্থ্যকর সকল খাবারের বিকল্প হিসেবে প্রাধান্য দিয়ে থাকেন পুষ্টিগুনে পরিপূর্ণ চিয়া সিড। যা আমাদের দেহকে সুস্থ রাখতে সাহায্য করে। আপনি যদি পুষ্টিগুনে পরিপূর্ণ এই খাবারটি আপনার খাবার তালিকা অন্তর্ভুক্ত করতে চান তাহলে যেনে নিন চিয়া সিড এর দাম কত?

চিয়া সিড যা দক্ষিণ-পশ্চিম আমেরিকা যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো সম্পর্কিত সালভিয়া কলম্বিয়ার উদ্ভিদ ফুলের একটি বীজ বা এটিকে আমরা শস্য জাতীয় উদ্ভিদও বলতে পারি যা মরুভূমিতেই বেশি জন্মায়। 

চিয়া সিড এর দাম কত

চিয়া সিড এর দাম কত, চিয়া সিড হচ্ছে পুষ্টিগুনে পরিপূর্ণ একটি শস্য বীজ। যার মূল্য আমাদের দেশে নির্ধারণ করা হয় এর গুনগত মানের উপর। অর্থাৎ বাংলাদেশে ১ কেজি চিয়া সিডের দাম ধরা হয় ৫০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত। 

চিয়া সিডের গুনাগুন

চিয়া সিডে রয়েছে অনেক পুষ্টিগুণ। যার মধ্যে আছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম,কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, পালংশাকের চেয়ে ৩ গুণ বেশি আয়রন, কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম, মুরগির ডিম থেকে ৩ গুণ বেশি প্রোটিন, মাছের চেয়ে ৮ গুণ বেশি ওমেগা-৩ ইত্যাদি। 

প্রতি ১০০ গ্রাম চিয়া সিডে পুষ্টির পরিমাণ

উপাদানপরিমাণ
শক্তি৪৮৬kcl
কার্বোহাইড্রেট৪২.১g
ওমেগা -3১৭.৮g
ওমেগা -6৫.৮g
থায়ামিন (B₁)০.৬২mg
রিবোফ্লাভিন (B2)০.১৭mg
নিয়াসিন (B3)৮.৮৩mg
ভিটামিন সি১.৬mg
ভিটামিন ই০.৫mg
ক্যালসিয়াম৬৩১mg
আয়রন৭.৭mg
ম্যাগনেসিয়াম৩৩৫mg
ফসফরাস৮৬০mh
পানি৫.৮g

এতে আরও রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ। যা আমাদের স্বাস্থ্যকে সুস্থ রাখতে ভূমিকা রাখে। তাহলে জেনে নিন চিয়া সিড এর দাম কত বাংলাদেশে ও এর উপকারিতা।

চিয়া সিড এর উপকারিতা

পুষ্টিবিদগন দের তথ্য অনুসারে আমরা বলতে পারি চিয়া সিডের বিভিন্ন উপকারীতা সম্পর্কে। যেমন :

  • চিয়া সিডে রয়েছে ওমেগা-৩ যা হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।
  • তাছাড়া দেহের ক্ষতিকর কোলেস্টেরল দূর করতে কাজ করে এই উদ্ভিদ বীজ।
  • এতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।
  • মেটাবলিক সিস্টেমকে উন্নত করে ওজন কমাতে সহায়ক ভূমিকা পালন করে।
  • ডায়বেটিসের ঝুঁকিও কমে যায় এই বীজ খেলে।
  • চিয়া সিড কোলন পরিষ্কার রাখতে সাহায্য করে তাই কোলন ক্যানসারের ঝুঁকিও কমে যায় এটি নিয়মিত খেলে।
  • এবং চিয়া সিড নিয়মিত খাওয়ার ফলে অ্যাসিডিটির সমস্যা কমে যায়।

চিয়া সিড এর অপকারিতা

গবেষণায় জানা গেছে, অনিয়মিত ভাবে চিয়া সিড দীর্ঘদিন গ্রহণ করলে প্রোস্টেট ক্যান্সার এবং স্তন ক্যান্সারকে বাড়িয়ে তুলতে পারে।

তাই স্বাস্থ্যকর ভেবে বেশি বেশি না খেয়ে এটি সীমিত পরিমাণে ব্যবহার করা উচিত। পরিমাণের থেকে বেশি খেলে পেটের সমস্যাও হতে পারে। অতিরিক্ত চিয়া সিড খেলে ওজন অস্বাভাবিক ভাবে কমে যেতেও পারে। যা আপনার দেহের জন্য অমানানসই হবে।

চিয়া সিড এর দাম কত

চিয়া সিড কোন সময় খাওয়া বেশি উপকারী 

বিভিন্ন সাস্থ্যবিদ এর মতামতের প্রেক্ষাপটে বলা যায়, খালি পেটে সকালে ও রাতে খাওয়ার পর ঘুমানোর আগে চিয়া সিড খাওয়ার উপযুক্ত সময়।

তাছাড়া সাধারণ তাপমাত্রায় প্রায় ১ গ্লাস পানিতে ২ চামচ চিয়া সিড ৩০ মিনিট ভিজিয়ে রেখে লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফল পাবেন। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

চিয়া সিড এর দাম কত ও এটি প্রতিদিন কত টুকু খাওয়া স্বাস্থ্যকর। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ১০০ গ্রাম পর্যন্ত চিয়া সিড খাওয়া যেতে পারে। তবে আপনি দিনে অন্তত ২ চামচ (১০ গ্রাম) খেতেই পারেন। তাহলেই মিলবে ওপরের সব আশ্চর্য উপকার।

ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম

চিয়া সিড খাওয়ার নিয়ম দ্রুত ওজন কমাতে খালি পেটে সকালে ও রাতে ঘুমানোর আগে ১ গ্লাস পানির মধ্যে ২ চা চামচ চিয়া সিড ও ২ চামচ লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফলাফল পাওয়া যাবে। তবে খাওয়ার ৩০ মিনিট আগে পানিতে সাধারণ তাপমাত্রায় ভিজিয়ে রাখতে হবে।

এবং আপনার চিয়া সিড গুলা ভালো মানের কিনা তা নিশ্চিত হতে হবে। তার জন্য আপনাকে জানতে হবে ভালো মানের চিয়া সিড এর দাম কত এবং সেটা বুঝে ক্রয় করতে হবে।

চিয়া সিড খেলে কি ওজন বাড়ে

চিয়া সিড খেলে কি ওজন বাড়ে? হ্যাঁ। চিয়া সীড খেয়ে আপনি আপনার ওজন বাড়াতে পারবেন। কারণ, এতে ক্যালরি, প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার ও স্বাস্থ্যকর চর্বিসহ ইত্যাদি নানা ধরনের পুষ্টি উপাদান থাকে যা একটু বেশি পরিমাণে খেলে আপনার শরীরের ওজন বৃদ্ধির জন্য খুবই উপকারী।

চিয়া সিড এর দাম কত ও এর প্রাচীন ইতিহাস। বলা যায় প্রাচীন অ্যাজটেক জাতির প্রধান খাদ্য তালিকায় এটি রাখা হতো। তারা ছিল স্বাস্থ্য বিষয়ে অনেক সচেতন এবং পরিশ্রমী। চিয়া সিড দেখতে অনেকটা তিলের দানার মতো। আমেরিকা ও মেক্সিকোতে চিয়া নামে এক ধরনের গাছ হয়। এই গাছের বীজকেই চিয়া সিড বলে।

আরো জানুন : milk shake উপকারিতা

নতুন তথ্য ভিজিট করুন : পর্তুগালের ১ টাকা বাংলাদেশের কত টাকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top