কুয়েতের 1 টাকা বাংলাদেশের কত টাকা

কুয়েতের 1 টাকা বাংলাদেশের কত টাকা, তাছাড়া কুয়েত সহ অন্যান্য আরব দেশের মুদ্রা এর মূল্য বাংলাদেশী টাকা কত টাকা। সে সম্পর্কিত সকল তথ্য নিয়ে আজকের এই প্রতিবেদন।

কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা তা বলার পাশাপাশি আমরা বলবো কুয়েতি মুদ্রা সম্পর্কিত বিভিন্ন তথ্য। কুয়েতের মুদ্রা-কে বলা হয় দিনার, যা বাংলাদেশী টাকায় ৩৮৩.৫৯৮ টাকা। যেটা ডলার থেকে তিনগুণ মূল্য বেশি। আর সে কারণে বাংলাদেশ থেকে সেখানে যাওয়ার আগ্রহ পোষন করে অনেক মানুষ। তাই সেই দেশে বাংলাদেশী প্রবাসীর সংখ্যা অনেক বেশি।

কুয়েতের 1 টাকা বাংলাদেশের কত টাকা

কুয়েতের ১ দিনার সমান বাংলাদেশী মুদ্রা ৩৮৩.৫৯৮ টাকা। কুয়েতের ৫ দিনার সমান বাংলাদেশী মুদ্রা ১৯১৭.৯৯১ টাকা। কুয়েতের ১০ দিনার সমান বাংলাদেশী মুদ্রা ৩৮৩৫.৯৮২ টাকা। কুয়েতের ২০ দিনার সমান বাংলাদেশী মুদ্রা ৭৬৭১.৯৬৫ টাকা। এবং কুয়েতের ৫০ দিনার সমান বাংলাদেশী মুদ্রা ১৯১৭৯.৯১২ টাকা।

কুয়েতের 1 টাকা বাংলাদেশের কত টাকা

কুয়েতি দিনারটাকা(বাংলাদেশ)
৩৮৩.৫৯৮
১৯১৭.৯৯১
১০৩৮৩৫.৯৮২
২০৭৬৭১.৯৬৫
৫০১৯১৭৯.৯১২
১০০৩৮৩৫৯.৮২৪

কুয়েতের আয়তন ও জনসংখ্যা


কুয়েতের আয়তন মাত্র ১৭ হাজার বর্গ কিলোমিটার। দেশটির মোট জনসংখ্যা ৪৮ লাখ যার মধ্যে ৩৪ লাখই জনসংখ্যা প্রবাসী। তবে জনসংখ্যায় ও আয়তনের দিক থেকে ছোট হলেও পশ্চিম এশিয়ার এই দেশটির স্থানীয়দের প্রায় সবাই উচ্চবিত্তবান। আর এই দেশটিতে বাংলাদেশী প্রবাসীদের সংখ্যা প্রায় ৩ লাখ।

কুয়েতের 1 টাকা বাংলাদেশের কত টাকা এবং কুয়েতের মুদ্রা এর মূল্য এতো বেশি কেনো? তার প্রধান কারণ হচ্ছে সে দেশে বিদ্যমান ভূগর্ভস্থ তেলের মজুদ যা কুয়েতের অর্থনীতিকে এতো শক্তিশালী করেছে। বিশ্বের অন্যতম জ্বালানি তেলের জোগানদান কারী দেশ তারা। আর সেই কারণে বর্তমান বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা হলো কুয়েতি দিনার।

বিশ্বের কোন দেশগুলোর মুদ্রায় সবচেয়ে দামি?


সে ক্ষেত্রে আমরা বলতে পারি বিশ্বের দামী মুদ্রার তালিকায় মধ্যপ্রাচ্যের দেশগুলোর আধিপত্যই বেশি। আমরা ইতিমধ্যে বলেছি বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা হচ্ছে কুয়েতি দিনার। তার পরেই অবস্থান বাহরাইনের মুদ্রার।আর দামি মুদ্রার তালিকায় তিন নম্বরে ওমান ও চার নম্বরে অবস্থান জর্ডানের। পাঁচ নম্বরে রয়েছে পাউন্। এছাড়া ডলার এর কথা বলতে গেলে সেটার অবস্থান রয়েছে নয় নম্বরে।

কুয়েতের 1 টাকা বাংলাদেশের কত টাকা এছাড়া তাদের ভুর্গভস্তথেকে বছরে কি পরিমাণ তেল উত্তোলন করা হয়।সে ক্ষেত্রে বলা যায় জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাসের তথ্য অনুসারে, বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম জ্বালানি তেলের জোগানদাতা দেশ হচ্ছে কুয়েত । এই দেশটিতে গড়ে প্রতি দিন ২৮ লাখ ৪৯ হাজার ৩১৬ ব্যারেল তেল উত্তোলন করা হয়, যা বছরে দ্বারা প্রায় ১০৪ কোটি ব্যারেল তেল। আর এই তেল বিভিন্ন দেশে রপ্তানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মূদ্রার বিরাট একটা অংশ তারা আয় করে থাকে।যা তাদের অর্থনীতিকে সমৃদ্ধ করতে ভূমিকা পালন করে।

বিভিন্ন দেশের মুদ্রার বর্তমান মূল্য, তাছাড়া বিভিন্ন দেশ সম্পর্কিত সকল অজানা তথ্য জানতে আমাদের সাইটে ভিজিত করুন। আমরা সর্বদা চেষ্টা করবো আপনাদের কাছে সেই সব অজানা তথ্য তুলে ধরতে।

আরো পড়ুন: ওমানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top