ওমানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

ওমানের ১ টাকা বাংলাদেশের মুদ্রায় কত টাকা বা ওমান এর ১ রিয়াল এর পরিবর্তনে বাংলাদেশী টাকায় কত টাকা পাওয়া যাবে এছাড়া ওমান রিয়াল এর সমস্ত তথ্য আজকে আমরা এই প্রতিবেদনে উপস্থাপন করবো।

ওমানের 1 টাকা বাংলাদেশের কত টাকা সে সম্পর্কে বলার সাতে আমরা জানাব ওমনি মুদ্রা সম্পর্কিত বিভিন্ন অজানা তথ্য। ওমানি মুদ্রা কে বলা হয় ওমানি রিয়াল, যা বাংলার ৩০৫.১৯৫ টাকার সমান। তাদের মুদ্রার এই অধিক মূল্য এর মূলে রয়েছে তাদের অর্থনীতি আর সেটাকে সমৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে সে দেশের ভূগর্ভস্থে বিদ্যমান জ্বালানি তেল। যা তারা বিভিন্ন দেশে রপ্তানির মাধ্যমে নিজেদের মোট জিডিপি বৃদ্ধি করে থাকে। আর এইসব কারণে তাদের মুদ্রার অধিক মূল্য, যা বিশ্বের তৃতীয় দামি মুদ্রা।

ওমানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

ওমানি রিয়ালটাকা(বাংলাদেশ)
৩০৫.১৯৫
১৫২৫.৯৪৫
১০৩০৫১.৮৯১
২০৬১০৩.৭৮১
৩০৯১৫৫.৬৭২
৫০১৫২৫৯.৪৫৩

আয়তন ও জনসংখ্যা

ওমানের মোট আয়তন ৩ লাখ ৯ হাজার ৫০০শত বর্গকিলোমিটার। এবং মোট জনসংখ্যা (২০১৭)সালের গণনা অনুসারে প্রায় ৪২ লাখ ৯৮ হাজার ৩২০ জন এর মধ্যে প্রবাসীদের সংখ্যা প্রায় ২২ লাখ ২৪ হাজার ৮৯৩ জন যেখানে বাংলাদেশী রয়েছে আনুমানিক ৫ লাখ ৪৬ হাজার। আর তাদের গড় জিডিপি ৩৫.৯৯২ বিলিয়ন এবং পাতাপিছু জিডিপি ১৭৮৪৬ রিয়াল(OMR)।

ওমানের ১ টাকা বাংলাদেশের কত টাকা তাজানা আমাদের কতটুকু প্রয়োজন সেটা আমরা কেনো জানবো। আর বিশেষ করে প্রবাসে যারা থাকে বা বাংলাদেশ থেকে ওমানে কর্মরত প্রবাসীদের জন্য তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা আপনি যদি টাকার সঠিক মূল্য না জেনে দেশে টাকা পাঠান তাহলে টাকার সঠিক মূল্য না পাওয়ার সম্ভাবনা বেশি। যার ফলে আপনি, যেকোনো মানুষ দ্বারা প্রতারণার স্বীকার হতে পারেন। তাই আপনাদের উচিত সঠিক মূল্য যেন দেশে টাকা পাঠানো।

ওমানের ১ টাকা বাংলাদেশের কত টাকা তা’কি হ্রাস বা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে?সেই ক্ষেত্রে বলতে গেলে, বাংলাদেশ ব্যাংক বা কেন্দ্রীয় ব্যাংক এর নিয়ন্ত্রক সংস্থার তথ্য অনুসারে আমরা বলতে পারি বর্তমান সময়ে ডলার সংকটের কারণে টাকার মূল্য ক্রমশ হ্রাস পাওয়া ফলে ওমানি রিয়াল এর মূল্য কিছুটা বৃদ্ধি পেয়েছে।

ওমানের ১ টাকা বাংলাদেশের কত টাকা আর ওমানি মুদ্রার এই বৃদ্ধির পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত বিশ্ববাজারে অস্বাভাবিক ভাবে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, যার ফলে সে দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি করেছে। কেননা ওমান এর অর্থনৈতির বড় একটি স্তম্ভ হচ্ছে তেল রপ্তানি। এছাড়া ওমানের অভ্যন্তরীণ বিনিয়োগ ও উন্নয়ন প্রকল্পগুলো মুদ্রার মান বৃদ্ধিতে অবদান রেখেছে।

এছাড়া বর্তমানে বৈদেশ্বিক মুদ্রাবাজারে ওমানি রিয়াল একটি শক্তিশালী মুদ্রা হিসেবে পরিচিত। ২০২৪ সালের প্রথমার্ধে ওমানি টাকার বিনিময় রেট অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে। জানুয়ারি ২০২৪ থেকে জুলাই ২০২৪ পর্যন্ত ওমানের টাকার রেট ৯.১১% বৃদ্ধি পেয়ে ওমানের ১ টাকা বাংলাদেশের কত টাকা তা হিসাব করে বর্তমান মূল্য হবে ৩০৫.১৯৫ টাকা। এই সময়ের মধ্যে ওমানি রিয়ালের মানের এই বৃদ্ধি ওমানের অর্থনৈতিক কাঠামোর শক্তিশালীতা প্রমাণ করে।

বৈদেশিক মুদ্রার সম্পর্কিত বিভিন্ন তথ্য যেমন, মুদ্রার মূল্য হ্রাস-বৃদ্ধি, মানি এক্সচেঞ্জ কিভাবে করবেন বা দেশে টাকা কিভাবে পাঠাবেন, এছাড়া প্রবাস থেকে দেশে টাকা পাঠানো সময় টাকার সঠিক মূল্য জানতে আমাদের সাইটে আপনার মতামত জানিয়ে ভিজিট করেন।

আরো পড়ুন: ১লিটার পেট্রোলের দাম কত বাংলাদেশে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top